ঢাকাWednesday , 22 June 2022
  1. অন্যান্য
  2. অর্থ ও বানিজ্য
  3. আন্তর্জাতিক
  4. ক্রাইম নিউজ
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. জাতীয়
  8. বিনোদন
  9. বিভাগের খবর
  10. রাজনীতি
  11. সর্বশেষ সংবাদ
  12. সারা বাংলা

বরিশালে এক সপ্তাহে নদীগর্ভে বিলীন ২০ বাড়ি-ঘর

Barishal RUPANTOR
June 22, 2022 6:30 pm
Link Copied!

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: বরিশালের হিজলা উপজেলায় মেঘনা নদীর করাল গ্রাসে হারিয়ে যাচ্ছে উপজেলা সদরের নতুন নতুন এলাকা। প্রতিবছর মেঘনা নদীর ভাঙনের ফলে ক্রমেই ছোট হয়ে আসছে হিজলা উপজেলা সদর। গত এক সপ্তাহে উপজেলা সদরের অন্তত ২০টি বাড়ি নদীগর্ভে চলে গেছে বলে জানা গেছে।

জানা যায়, বাউশিয়া ৪১ নং সরকারি প্রাথমিক বিদ্যালয়টি ভাঙনের ঝুঁকিতে ছিল। গত সোমবার সেখানে গিয়ে দেখা যায়, এর একটি অংশ গত কয়েক দিনে নদীগর্ভে গেছে।

৪-৫ বছর ধরে হিজলা উপজেলার সদর বাউশিয়া গ্রাম, বাহেরচর গ্রাম, পুরাতন হিজলা বন্দরের অনেকটাই নদীগর্ভে চলে গেছে। বর্তমানে বাউশিয়া গ্রামটি প্রায় বিলীন হয়ে গেছে। মেঘনা ভেঙে উপজেলা পরিষদ ভবনের ২০০-৩০০ ফুটের মধ্যে চলে এসেছে। তাই উপজেলা পরিষদকে রক্ষার জন্য বরিশাল পানি উন্নয়ন বোর্ডের পরিচালনায় প্রায় সাড়ে ৩ কোটি টাকার বালুভর্তি জিও ব্যাগ দিয়ে রক্ষার চেষ্টা চলছে।

স্থানীয় বাসিন্দা সাইফুল ফকির সুলতান ও বাকির হাওলাদার বলেন, সরকারের বরাদ্দ দেওয়া বালুভর্তি জিও ব্যাগ দিয়ে নদীভাঙন ঠেকানো যাবে না। স্থায়ীভাবে রক্ষার জন্য ব্লক বাঁধ দিতে হবে।

বরজালিয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান এনায়েত হোসেন হাওলাদার জানান, মেঘনা ভেঙে তাঁর পরিষদ ভবনের ৪০০ মিটার দূরত্বে চলে এসেছে।

হিজলা উপজেলা নির্বাহী কর্মকর্তা বকুল চন্দ্র কবিরাজ বলেন, নদীভাঙন রোধে প্রাথমিকভাবে জিও ব্যাগ ফেলা হচ্ছে। ভাঙন থেকে উপজেলাকে রক্ষার জন্য প্রায় ৬০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে, যা একনেকে পাস হলে ভাঙন রোধ করা যাবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।