ঢাকাSaturday , 11 June 2022
  1. অন্যান্য
  2. অর্থ ও বানিজ্য
  3. আন্তর্জাতিক
  4. ক্রাইম নিউজ
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. জাতীয়
  8. বিনোদন
  9. বিভাগের খবর
  10. রাজনীতি
  11. সর্বশেষ সংবাদ
  12. সারা বাংলা

ভোলায় বাহিরে লিভার-খাদ্যনালী নিয়ে জোড়া লাগানো যমজ শিশুর জন্ম

Barishal RUPANTOR
June 11, 2022 5:02 pm
Link Copied!

আকতারুল ইসলাম আকাশ,ভোলা: ভোলার লালমোহন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বুক জোড়া লাগানো দুই যমজ কন্যা শিশুর জন্ম দিয়েছেন সাহিদা বেগম নামে এক প্রসূতি। জন্মের পরপরই শিশু দুইটি মারা যায়। জন্মের পর দেখা যায় শিশু দুইটির লিভার ও খাদ্যনালী বাহিরে বের হয়ে রয়েছে।
শনিবার (১১ জুন) দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সিনিয়র স্টাফ নার্স শাহনাজ পারভীন, খাদিজা আফরোজ ও স্নেহ লতা হালদারের প্রচেষ্টায় দুই যমজ কন্যা শিশুর জন্ম হয়। যমজ ওই দুই কন্যা শিশু প্রসব করা সাহিদা উপজেলার চরভূতা ইউনিয়নের লেঙুটিয়া এলাকার মাহমুদ হাওলাদার বাড়ির শাহাবুদ্দিনের স্ত্রী।
শাহাবুদ্দিন জানান, বছর খানেক আগেও একজন মৃত কন্যা শিশু জন্ম দেয় তাঁর স্ত্রী। এবারও এক সঙ্গে দুইজন মৃত কন্যা শিশুর জন্ম হয়েছে। ঠিক কি কারণে এমনটা হচ্ছে তাঁর সঠিক ধারণা করতে পারছেন না শাহাবুদ্দিন।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সিনিয়র স্টাফ নার্স শাহনাজ পারভীন বলেন, হাসপাতালে আনার ১০ মিনিটের মধ্যে ওই নারী দুইজন যমজ শিশু প্রসব করেন। তবে দু’জনই মৃত ছিল। আবার এদের বুক জোড়া লাগানো ও লিভার-খাদ্যনালীও বাহিরে ছিল। অন্যদিকে গর্ভে আসার সাড়ে ৬ মাসের মাথায় জন্ম হয় শিশুদের।
লালমোহন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. মো. মহসিন খান বলেন, কনজেনিটাল এ্যানমালিসের কারণে এমন শিশুর জন্ম হয়েছে। খবর শুনে আমি শিশু দু’জনকে দেখেছি। আমাদের কর্তব্যরত নার্সরা এ ব্যাপারে যথেষ্ট আন্তরিক ছিল। শিশু জন্ম দেয়া প্রসূতি এখনও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন আছেন বলেও জানান তিনি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।