ঢাকাFriday , 10 June 2022
  1. অন্যান্য
  2. অর্থ ও বানিজ্য
  3. আন্তর্জাতিক
  4. ক্রাইম নিউজ
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. জাতীয়
  8. বিনোদন
  9. বিভাগের খবর
  10. রাজনীতি
  11. সর্বশেষ সংবাদ
  12. সারা বাংলা

কুয়াকাটা সমুদ্র সৈকতে ভেসে এলো সমুদ্রপ্রেমী সাপ!

Barishal RUPANTOR
June 10, 2022 3:42 am
Link Copied!

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: পেটের রঙ হলুদ। দেহের উপরি ভাগ কালো। এরা থাকে সমুদ্রে। কালো দেহে অদ্ভুত হলুদের ছোঁয়া থাকায় এ সাপ দেখতে খুব সুন্দর। বাংলাদেশে যে কয়েকটা প্রজাতির সাপের দেখা মেলে তার মধ্যে একটা সামুদ্রিক সাপ। আর এই প্রজাতিগুলোর মধ্যে সবচেয়ে বেশি বিষ ধরে ইয়ালো-বিল্ড সি। বৃহস্পতিবার (০৯ জুন) রাতে কুয়াকাটা সৈকতে দেখা দিয়ে গেল একটি ইয়েলো-বিল্ড সি।

 

হাইড্রোফিডে পরিবারের এই সাপ দেখতে এ সময় ভিড় ছিল শতাধিক মানুষের। মুহূর্তেই পর্যটকরা এসে সাপটির ছবি তোলেন। ভিডিও করেন। এর আগে গত জুন মাসে কক্সবাজার সমুদ্র সৈকতে ইয়েলো-বিল্ড সির দেখা মেলে।

 

প্রত্যক্ষদর্শীরা জানান, জেলা প্রশাসনের ট্যুরিজম পার্কের সামনের সৈকতে ভেসে ওঠে বিষধর সাপটি। কুয়াকাটা ট্যুরগাইড অ্যাসোসিয়েশনের সভাপতি কে এম বাচ্চু বলেন, স্থল এবং সমুদ্রের মধ্যে যত সাপ আছে, তাদের সবার মধ্যে ইয়েলো-বিল্ড সি বেশি বিষধর। এটি প্রথমে দেখতে পান জেলেরা। এ ধরনের সাপ সৈকতে আগে কখনো দেখিনি। জোয়ারের পর সাপটি আবার সমুদ্রে ফিরে গেছে।

 

জীববৈচিত্র্য আন্দোলনের সঙ্গে সংশ্লিষ্টরা জানান, বিশ্বের স্থল ও সমুদ্রের সাপের মধ্যে চতুর্থতম ইয়েলো-বিল্ড সি। এটি সমুদ্রের সাপদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ বিষধর। হলুদ পেটযুক্ত সমুদ্রের এই সাপ সাধারণত প্রশান্ত ও ভারত সাগরের গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলে বাস করে। উপকূলের চেয়ে গভীর সমুদ্রই এদের বেশি পছন্দ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।