ঢাকাWednesday , 8 June 2022
  1. অন্যান্য
  2. অর্থ ও বানিজ্য
  3. আন্তর্জাতিক
  4. ক্রাইম নিউজ
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. জাতীয়
  8. বিনোদন
  9. বিভাগের খবর
  10. রাজনীতি
  11. সর্বশেষ সংবাদ
  12. সারা বাংলা

বরগুনা সরকারি কলেজে ১০ হাজার শিক্ষার্থীর জন্য ২৩ জন শিক্ষক!

Barishal RUPANTOR
June 8, 2022 6:44 pm
Link Copied!

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: শিক্ষক সংকটে বরগুনা সরকারি কলেজের পাঠদান কার্যক্রম স্থবির হয়ে পড়েছে। কলেজটির ১০ হাজারের অধিক শিক্ষার্থীর পাঠদান করছেন মাত্র ২৩ জন শিক্ষক।

 

৪৭ জন শিক্ষক থাকার কথা থাকলেও তিনটি বিভাগে নেই একজনও। একজন বা দুই শিক্ষক দিয়ে চলছে অন্য বিভাগগুলো।

গত চার বছর ধরে একজন শিক্ষকও নেই বরগুনা সরকারি কলেজের প্রাণিবিদ্যা বিভাগে। এ কারণে খণ্ডকালীন শিক্ষকের মাধ্যমে কোনো মতে চলছে এ বিভাগের পাঠদান।

একই অবস্থা ব্যবস্থাপনা বিভাগ ও অর্থনীতি বিভাগের। এছাড়া কয়েকটি বিভাগ চলছে একজন মাত্র শিক্ষক দিয়ে। আবার কোনো বিভাগেই নেই প্রয়োজনীয় শিক্ষক। এ কারণে স্থবিরতা দেখা দিয়েছে পাঠদান কার্যক্রমে। আর এতে করে বিপাকে পড়েছেন কলেজটিতে কর্মরত শিক্ষকরাও।

শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, এত বড় একটি বিদ্যাপীঠের শিক্ষার্থী হয়েও আমরা ঠিকমত ক্লাশ করার সুযোগ পাই না।

খণ্ডকালিন শিক্ষকরাও আমাদের কাঙ্ক্ষিত ফল দিতে পারেন না। অনেক বিভাগে শিক্ষক না থাকায় সে বিষয়ে আমরা কোনো ক্লাশই পাইনি।

বরগুনা সরকারি কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মো. আব্দুস সালাম বলেন, দীর্ঘদিন ধরে প্রতিমাসে শূন্য পদের অনুকূলে শিক্ষক পদায়নের চাহিদাপত্র দিলেও পদায়ন হচ্ছে না শিক্ষক।

এ ব্যাপারে সরকার যদি একটু আন্তরিক হন তবে বরগুনা সরকারি কলেজের শিক্ষক সংকট নিরসন হবে। তাই দ্রুত পর্যাপ্ত শিক্ষক পদায়নের দাবি করেন তিনি।

উল্লেখ্য, বরগুনা সরকারি কলেজে উচ্চ মাধ্যমিক ও ডিগ্রিসহ অনার্সে ৮টি ও মাস্টার্সের ৭টি বিষয়ে পাঠদান করা হয় এবং মোট শিক্ষার্থীর সংখ্যা ১০ হাজারের অধিক।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।