ঢাকাSunday , 29 May 2022
  1. অন্যান্য
  2. অর্থ ও বানিজ্য
  3. আন্তর্জাতিক
  4. ক্রাইম নিউজ
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. জাতীয়
  8. বিনোদন
  9. বিভাগের খবর
  10. রাজনীতি
  11. সর্বশেষ সংবাদ
  12. সারা বাংলা

বরিশালে মানসিক ভারসাম্যহীনদের পাশে আহার সংগঠন

Barishal RUPANTOR
May 29, 2022 4:59 pm
Link Copied!

জুবায়ের ইসলামঃ এই পৃথিবীতে ধনী কিংবা গরীব সকল মানুষের প্রথম প্রয়োজনের নাম খাদ্য ৷ চাকুরী অথবা ব্যবসা একজন মানুষ যে পেশায়ি নিয়োজিত থাকুক না কেন তার অন্যতম কারণ খাদ্যের চাহিদা পূরন করা। এজন্যই বলা হয়ে থাকে মোট আয়ের বেশিরভাগই মানুষ খরচ করে উন্নত খাবার ও ভালো পরিবেশে থাকার জন্য।

 

সারা দিন কর্মব্যস্ততার পর মানুষ যখন তার ছেলে মেয়ে ও পরিবার নিয়ে একটু ভালো থাকার চেষ্টা করে।ঠিক অপরদিকে তখন রাস্তায় ঘুরে বেড়ানো ঠিকানা, পরিবার ও স্বজনহীন বুদ্ধি প্রতিবন্ধী (মানুসিক ভারসাম্যহীন) কিছু মানুষ।সময় মতো খাবার না পেয়ে পরে থাকে রাস্তার পাশে। হয়তো এটাই বাস্তবতা কারণ আপনজন ছাড়া এই নিষ্ঠুর পৃথিবীতে হয়তো কেউ কারও খবর রাখে না।কিন্তু না সমাজের সকল মানুষ এক রকম নয়। এখনও কিছু মানুষ ও সংগঠন রয়েছে যারা সমাজ ও সমাজের সুবিধা বঞ্চিত মানুষের কথা ভাবে এবং কাজ করে।

 

বরিশালে এমন এক মানবিক এবং সেচ্ছাসেবী সংগঠনের নাম আহার৷ প্রতিদিন নগরীর বিভিন্ন এলাকায় বসবাস করা বুদ্ধি প্রতিবন্ধী (মানুসিক ভারসম্যহীন) মানুষের জন্য খাদ্য সরবরাহ করে যাচ্ছে “আহার” সংগঠন।

 

তপ্ত দুপুর কিংবা হঠাৎ বৃষ্টি যে কোন পরিস্থিতিতে কোন রকম প্রস্তুতি ছাড়াই শহরের অলি-গলিতে থাকা মানুসিক ভারসাম্যহীন (ভবঘুরে) মানুষের জন্য খাবার নিয়ে বের হয় “আহার”সংগঠন এর স্বেচ্ছাসেবকরা।

 

বৃষ্টিতে ভিজতে হবে যেনেও বিলম্ব করে না খাবার বিতরনের দ্বায়িত্বে থাকা সেচ্ছাসেবকরা৷ ঢাক -ঢোল পিটিয়ে কিংবা বড় কোন ধরনের আয়োজন থাকে না তাদের খাবার বিতরণ প্রোগ্রামগুলোতে।মানব সেবার তীব্র ব্রত নিয়ে নিরবে নিভূতে ভবঘুরে মানুষের কাছে খাবার পৌঁছানোটাই এই আহার সংগঠনের প্রথম এবং প্রধান চ্যালেঞ্জ।

 

এরই ধারাবাহিকতায় গতকাল ২৯ মে রোজ রবিবার দুপুর ১টায় নগরীর বিভিন্ন এলাকায় মানসিক ভারসম্যহীনদের কাছে খাবার নিয়ে উপস্থিত ছিলেন বরিশাল জেলা পুলিশে কর্মরত মানবিক পুলিশ সদস্য মোঃ আল-আমীন।

 

চেহারায় কোন বিরক্তি বা ক্লান্তীর ছাপ নেই হাসি মুখে খাবার পৌঁছে দিচ্ছেন মানব সেবায় নিয়োজিত থাকা মোঃ আল-আমীন।খাবার বিতরণ শেষে তিনি বলেন,,, প্রতিদিনের মতো আমরা আজও খাবার বিতরণ করেছি।

 

এই অসহায় মানুষের সহযোগিতার জন্য সকলের এগিয়ে আসা উচিত।সমাজের সকল শ্রেণী পেশার মানুষ এই ভবঘুরে ও অসহায় মানুষের জীবণমান উন্নয়নে কাজ করবে এটাই প্রত্যাশা করি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।