ঢাকাSaturday , 14 May 2022
  1. অন্যান্য
  2. অর্থ ও বানিজ্য
  3. আন্তর্জাতিক
  4. ক্রাইম নিউজ
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. জাতীয়
  8. বিনোদন
  9. বিভাগের খবর
  10. রাজনীতি
  11. সর্বশেষ সংবাদ
  12. সারা বাংলা
আজকের সর্বশেষ সবখবর

পুকুরে পাওয়া গেল ৩৫ ইলিশ!

Barishal RUPANTOR
May 14, 2022 6:23 pm
Link Copied!

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: নোয়াখালীর নিঝুম দ্বীপের একটি পুকুরে ৩৫টি ইলিশ মাছ পাওয়া গেছে। প্রতিটি ইলিশের ওজন প্রায় ৩০০-৪০০ গ্রাম। শুক্রবার (১৩ মে) বিকেলে উপজেলার নিঝুমদ্বীপ ইউনিয়নের যুগান্তর কিল্লা নামে বড় একটি পুকুর থেকে মাছগুলো পাওয়া যায়।

প্রশ্ন জাগতে পারে নোনা পানির মাছ ইলিশ পুকুরে এলো কীভাবে। বেঁচেই বা ছিল কীভাবে। নোয়াখালীর নিঝুম দ্বীপ মূলত দক্ষিণ প্রান্তের বঙ্গোপসাগর লাগোয়া। হাতিয়া উপজেলার এ ইউনিয়নটিতে সারা বছরই জোয়ার-ভাটা লেগে থাকে।

 

জোয়ারের সময় নিঝুম দ্বীপের পুকুরগুলো নোনা পানিতে পূর্ণ হয়ে যায়। এ সময় ইলিশ বা ইলিশের পোনা পুকুরগুলোয় এসে পড়ে। সাগর বা নদীর মতো পুকুরে নোনা পানিতে ইলিশের পোনা বেঁচে থাকে, বেড়ে ওঠে।

 

২০২১ সালে ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে জোয়ারের পানিতে যুগান্তর কিল্লা পুকুরটি ডুবে গিয়েছিল। জোয়ারের পানিতে তখন ইলিশ বা পোনা পুকুরটিতে চলে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

যে পুকুরটি থেকে ইলিমাছগুলো পাওয়া গেছে, সেটির মালিক আবদুল মান্নান। এ বিষয়ে নিঝুম দ্বীপ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দিনাজ উদ্দিন জানান, নিজ পুকুরে সেচ মেশিন বসিয়েছেন মান্নান। শুক্রবার সেচের আগে পুকুরের বড় মাছ তুলে ফেলতে জেলেদের দিয়ে জাল ফেলেন তিনি।

এ সময় ৩৫টি ইলিশ মাছ জালে উঠে আসে। শনিবার বিকেলে মান্নানের পুকুরে সেচের কাছ শেষ হবে বলেও তিনি জানান।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।