ঢাকাWednesday , 27 April 2022
  1. অন্যান্য
  2. অর্থ ও বানিজ্য
  3. আন্তর্জাতিক
  4. ক্রাইম নিউজ
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. জাতীয়
  8. বিনোদন
  9. বিভাগের খবর
  10. রাজনীতি
  11. সর্বশেষ সংবাদ
  12. সারা বাংলা
আজকের সর্বশেষ সবখবর

রাশিয়াকে ‘কাবু’ করতে জার্মানির অ্যান্টি-এয়ারক্র্যাফ্ট ট্যাংক পাচ্ছে ইউক্রেন

Barishal RUPANTOR
April 27, 2022 12:11 am
Link Copied!

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: রাশিয়ার আগ্রাসনের মধ্যে ইউক্রেনের প্রতিরোধ সক্ষমতা বাড়াতে দেশটিকে অ্যান্টি-এয়ারক্র্যাফ্ট ট্যাংক দেওয়ার অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছে জার্মানি।

দেশটির সরকার মঙ্গলবার এ তথ্য জানায়। খবর ডিডব্লিউর।

খবরে বলা হয়, মঙ্গলবার জার্মান সরকার জানিয়েছে, ইউক্রেনকে অ্যান্টি-এয়ারক্র্যাফ্ট ট্যাংক ‘গেপার্ড’ দেওয়ার বিষয়ে অনুমোদন দেওয়া হয়েছে।

জার্মানির প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিনা ল্যামব্রেখট দেশটির রামস্টেইন বিমানঘাঁটিতে ইউক্রেন নিয়ে আয়োজিত নিরাপত্তা সম্মেলনের শুরুতে এ ঘোষণা দেন।

তিনি বলেন, গতকাল আমরা সিদ্ধান্ত নিয়েছি যে, জার্মানি ইউক্রেনে অ্যান্টি-এয়ারক্র্যাফ্ট ট্যাংক ‘গেপার্ড’ সরবরাহ করবে।

১৯৬০-৭০ এর দশকে ‘গেপার্ড’ অ্যান্টি-এয়ারক্র্যাফ্ট সিস্টেম তৈরি করা হয়েছিল। এর পর থেকে বহুবার এতে আধুনিক যন্ত্রপাতি সংযোজন করা হয়েছে। যদিও জার্মানির সেনাবাহিনী এক দশক আগে থেকে এ সিস্টেম ব্যবহার করে না।

এদিকে অস্ত্রের পাশাপাশি জার্মানির মাটিতে ইউক্রেনের সেনাদের প্রশিক্ষণ দেওয়ার বিষয়টি পর্যালোচনা করা হচ্ছে বলে জানান ল্যামব্রেখট।

তিনি বলেন, আমরা আমেরিকার বন্ধুদের সঙ্গে জার্মানির মাটিতে ইউক্রেনের সেনাদের আর্টিলারি সিস্টেম ব্যবহারের বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার জন্য কাজ করছি।

ইউক্রেনে অস্ত্র পাঠাতে অস্বীকৃতি জানানোর কারণে সাম্প্রতিক সময়ে চ্যান্সেলর ওলাফ স্কোলজের সরকার তীব্র সমালোচনার মধ্যে পড়ে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে রাশিয়া। এর পর কিছুদিন পরই মস্কো লক্ষ্য পরিবর্তনের কথা জানায়। এখন ইউক্রেনের পূর্বাঞ্চলে হামলা জোরদার করেছে রুশ সেনারা। এর আগে কিয়েভসহ আশপাশের এলাকা থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে মস্কো।

এদিকে ইউক্রেনকে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ পশ্চিমা দেশগুলো ব্যাপক আধুনকি অস্ত্র সহায়তা দিচ্ছে। তবে কিয়েভকে সহায়তায় এ অস্ত্র পাঠানোকে ভালোভাবে নিচ্ছে না রাশিয়া। এসব অস্ত্রের চালানে হামলার হুমকি দেওয়া হয়েছে মস্কোর পক্ষ থেকে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।