ঢাকাWednesday , 27 April 2022
  1. অন্যান্য
  2. অর্থ ও বানিজ্য
  3. আন্তর্জাতিক
  4. ক্রাইম নিউজ
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. জাতীয়
  8. বিনোদন
  9. বিভাগের খবর
  10. রাজনীতি
  11. সর্বশেষ সংবাদ
  12. সারা বাংলা
আজকের সর্বশেষ সবখবর

ট্রান্সনিস্ট্রিয়ায় বিস্ফোরণ: জরুরি বৈঠক ডেকেছেন মলদোভার প্রেসিডেন্ট

Barishal RUPANTOR
April 27, 2022 12:14 am
Link Copied!

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: মলদোভার ট্রান্সনিস্ট্রিয়ায় বিস্ফোরণের পর দেশটির প্রেসিডেন্ট মাইয়া সান্দু জাতীয় সর্বোচ্চ নিরাপত্তা পরিষদের জরুরি সভা আহ্বান করেছেন।

মঙ্গলবার তিনি এ আহ্বান করেন। খবর আলজাজিরার।

এক বিবৃতিতে প্রেসিডেন্টের কার্যালয় থেকে জানানো হয়, জরুরি বৈঠক শেষে প্রেসিডেন্ট সংবাদ সম্মেলনে কথা বলবেন।

এর আগে সোমবার ওই অঞ্চলে দুটি বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে সাবেক সোভিয়েত আমলের রেডিও টাওয়ার ক্ষতিগ্রস্ত হয়।

ইউক্রেনে রাশিয়ার হামলার পর থেকে মলদোভার কর্তৃপক্ষ ট্রান্সনিস্ট্রিয়ায় উত্তেজনা বৃদ্ধির যে কোনো প্রচেষ্টাকে স্পর্শকাতর হিসেবে দেখে। ইউক্রেনের সীমান্তে অবস্থিত ওই অঞ্চলে মস্কোপন্থি বিচ্ছিন্নতাবাদীদের আধিপত্য রয়েছে।

এদিকে ইউক্রেনের ভয়, ট্রান্সনিস্ট্রিয়াকে ব্যবহার করে তার ভূমিতে হামলা চালানো হতে পারে।

আগেরদিন ট্রান্সনিস্ট্রিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল, দুটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে মাইয়াক ও গ্রিগোরিওপল জেলায়। এতে কোনো বাসিন্দা আহত হননি। কিন্তু রাশিয়ান রেডিও সম্প্রচার করে এমন দুটি অ্যান্টেনা ক্ষতিগ্রস্ত হয়েছে।

এর আগে ইউক্রেনে রাশিয়া কী অর্জন করতে চায় তা নিয়ে খোলাখুলি কথা বলেছিলেন রাশিয়ার কমান্ডার মেজর জেনারেল রুস্তম মিনেকায়েভ।

তিনি বলেন, ইউক্রেনের দোনবাস ও দক্ষিণাঞ্চল পুরোপুরি নিয়ন্ত্রণে নিতে চাই আমরা। এর মাধ্যমে ক্রিমিয়ার সঙ্গে সরাসরি যোগাযোগ তৈরি হবে, যা ২০১৪ সালে দখল করা হয়েছিল।

লক্ষ্যে সফল হলে এর মাধ্যমে মলদোভায় রুশপন্থি বিচ্ছিন্নতাবাদী অধ্যুষিত অঞ্চল ট্রান্সনিস্ট্রিয়া অঞ্চলে প্রবেশাধিকার পেয়ে যাবে মস্কো।

রুশ জেনারেলের এ মন্তব্যের পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, আমি এর আগে অসংখ্যবার বিষয়টি বলেছি— রাশিয়া অন্য দেশও দখল করতে চায়। ইউক্রেনে হামলা সে লক্ষ্যপূরণে চেষ্টার শুরু মাত্র।

এদিকে রুশ কমান্ডারের মন্তব্যের প্রতিক্রিয়ায় মলদোভার পররাষ্ট্র মন্ত্রণালয় ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করে দেশটিতে নিযুক্ত রুশ রাষ্ট্রদূতকে তলব করেছিল। এর পর এ বিস্ফোরণের ঘটনা ঘটল। যে কারণে সিকিউরিটি কাউন্সিলের জরুরি বৈঠক আহ্বান করেছে মলদোভা।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।