ঢাকাMonday , 25 April 2022
  1. অন্যান্য
  2. অর্থ ও বানিজ্য
  3. আন্তর্জাতিক
  4. ক্রাইম নিউজ
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. জাতীয়
  8. বিনোদন
  9. বিভাগের খবর
  10. রাজনীতি
  11. সর্বশেষ সংবাদ
  12. সারা বাংলা
আজকের সর্বশেষ সবখবর

ভোলায় লঞ্চঘাটে পন্টুন নেই, দুর্ভোগে যাত্রীরা

Barishal RUPANTOR
April 25, 2022 7:24 pm
Link Copied!

নিজস্ব প্রতিবেদক, বরিশাল: ভোলার মনপুরার রামনেওয়াজ লঞ্চঘাটে পন্টুন না থাকায় চরম দুর্ভোগ পোহাচ্ছেন যাত্রীরা। অনেকটা ঝুঁকির মধ্যে লঞ্চে ওঠানামা করতে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। অন্যদিকে লঞ্চগুলো ঘাটে ভিড়তে গিয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে বন্যা নিয়ন্ত্রণ বেড়িবাঁধ।

এদিকে বিআইডব্লিউটিএর ঘাট ইজারাদার প্রতিনিয়ত যাত্রীপ্রতি টোলের টাকা নিয়েও কাঙ্ক্ষিত সেবা না দেওয়ায় যাত্রীদের মধ্যে ক্ষোভের অন্ত নেই। তবে কবে নাগাদ ঘাটে পন্টুন স্থাপন করা যাবে, তাও বলতে পারছেন না বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ ও ঘাট ইজারাদার আবদুস সালাম।

জানা গেছে, মনপুরার সঙ্গে ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে যোগাযোগের একমাত্র মাধ্যম নৌপথ। তাই এ নৌরুট দিয়ে প্রতিদিন হাজার হাজার যাত্রী যাতায়াত করে। ঘাটে পন্টুন না থাকায় গত ছয় মাস ধরে দুর্ভোগে যাতায়াত করছেন যাত্রীরা।

প্রতিদিন প্রখর রোদে বেড়িবাঁধের ওপর দাঁড়িয়ে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয় যাত্রীদের। এ ছাড়া যাত্রীরা ঝুঁকি নিয়ে লঞ্চে উঠতে গিয়ে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। তবে বর্ষার আগে ঘাটে পন্টুন স্থাপন না করলে লঞ্চে ওঠানামা করতে আরও বিপদে পড়বেন যাত্রীরা।

লঞ্চঘাটে অপেক্ষমাণ যাত্রীরা জানান, যখন পন্টুন ছিল তখন লঞ্চে ওঠানামা করতে দুর্ভোগে পড়তে হয়নি। কিন্তু ছয় মাস ধরে পন্টুন না থাকায় দুর্ভোগ ও বিড়ম্বনার শেষ নেই। বিশেষ করে বয়স্ক, নারী ও শিশুদের ভোগান্তির যেন শেষ নেই। এ ছাড়া বিআইডব্লিউটিএ সেবা না দিয়ে যাত্রীপ্রতি টোল আদায় করায় ক্ষোভ প্রকাশ করেন লঞ্চের জন্য ঘাটে অপেক্ষমাণ বেশিরভাগ যাত্রী।

মনপুরা রক্ষা আন্দোলন কমিটির অন্যতম নেতা সহকারী অধ্যাপক মাহবুবুল আলম শাহীন, মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি মো. আলমগীর হোসেন ও যুবলীগ সম্পাদক মনিরুজ্জামান মনির জানান, পন্টুন না থাকায় ঘাটে লঞ্চে ভিড়তে গিয়ে বেড়িবাঁধ ভেঙে যাচ্ছে। তা ছাড়া প্রতিদিন মনপুরা ঘুরতে আসা পর্যটকদের চাপ ভাড়ায় ঘাটে ভিড় বাড়ছে। কিন্তু এই নৌপথে বাড়েনি যাত্রী সেবার মান।

একদিকে নিরাপদ নৌযান সংকটের, অন্যদিকে পথে পথে ভোগান্তি। এবার ঘাটে পন্টুন না থাকায় নতুন করে দুর্ভোগ পোহাতে হচ্ছে যাত্রীদের পাশাপাশি পর্যটকদের। দ্রুত ঘাটে পন্টুন স্থাপনের দাবি করেন তারা।

মনপুরা উপজেলা পরিষদের চেয়ারম্যান শেলিনা আকতার চৌধুরী জানান, পন্টুন না থাকায় লঞ্চগুলো সরাসরি বাঁধের ওপর ভিড়ছে। এতে বাঁধ ক্ষতিগ্রস্ত হচ্ছে। রামনেওয়াজ ঘাটে অন্যত্র সরিয়ে নেওয়া পন্টুন আগের স্থানে স্থাপনের জন্য বলা হলেও কর্তৃপক্ষ ব্যবস্থা নিচ্ছে না।

এ ব্যাপারে ভোলা বিআইডব্লিউটিএর সহকারী পরিচালক শহীদুল ইসলাম বলেন, নতুন পন্টুনটি রামনেওয়াজ ঘাট থেকে অনেক দূরে স্থাপন করায় লঞ্চগুলো নতুন ঘাটে ভিড়তে সমস্যা হচ্ছে। তাই লঞ্চগুলো পুরনো ঘাটে ভিড়ছে। পুরনো ঘাটে পন্টুন স্থাপনের ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এই ব্যাপারে বরিশাল বিআইডব্লিউটিএর যুগ্ম পরিচালক এসএম আজগর জানান, স্থানীয় উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি ও ঘাট ইজারাদারের সঙ্গে নিয়ে বিআইডব্লিউটিএ নতুন পন্টুনটি পুরনো ঘাটের দূরে স্থাপন করা হয়। যাত্রী দুর্ভোগে বিআইডব্লিউটিএ দায়ী। তবে বিষয়টি দেখছি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।